মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলার অবস্থান

অবিভক্ত ভারতে ব্রিটিশ শাসনের সময়ে আকজের উপজেলাএক থানা হিসাবে অভিহিত করা হয়। সে সময়ের থানা মূলতঃ অপরাধ দমনের জন্য পুলিশী কাযক্রমের মধ্যে সীমাবদ্ধ ছিল। যখন থানায় উন্নয়ন কর্মকান্ডের ব্যাপক প্রসার হয় তখন তাকে উন্নয়ন সার্কেল হিসেবে অভিহিত করা হয়। এই উন্নয়ন সার্কেলকে এবং ১৯৮৪ সালের ১ মার্চ উপজেলায় পরিণত হয়। এটি নওগাঁ জেলার ২য় বৃহত্তম উপজেলা।

 

এই উপজেলার উত্তরে রানীনগর ও আত্রাই উপজেলা, দক্ষিণে- বদলগাছী ও জয়পুরহাট জেলা, পূর্বে- বগুড়া জেলার আদমদীঘি উপজেলা এবং পশ্চিমে- মহাদেবপুর ও মান্দা উপজেলা। রাজধানী ঢাকা থেকে উপজেলা সদরের দূরত্ব ২৬০ কিলোমিটার এবং রাজশাহী বিভাগীয় সদর দপ্তর থেকে দুরত্ব ৮০ কিলোমিটার।

 

এই জনপদের নাম নওগাঁ কেন হয়েছিল সে প্রশ্নে প্রচলিত মত এই এয সন্নিহিত নয়টি চক বা জনবসতির সমন্বয়ে গঠিত “‍নয়গাঁ” কালক্রমে পরিবর্তিত হয়ে ‍“নওগাঁ” নাম ধারণ করেছে। নওগাঁ বাসীল অনেকেই সংখ্যা উচ্চারণের ক্ষেত্রে নয়কে বলেন নও বা লও।

 

অবশ্য একটি জনপদের প্রারম্ভিক পত্তনকালে নতুন অএর্থ সংস্কৃত “নব” থেকে জাত হিন্দি “নয়া” কিম্বা ফারসী “নও”(যেমন- নওরোজ, নওশা) শব্দের সঙ্গে গ্রাম> গাও>= গাঁ শব্দ যুক্ত হয়েও নওগাঁ নামের উৎপত্তি হওয়া সম্ভব বলে কেউ কেউ মনে করেন। নওগাঁ নামের বানান এবঙ উচ্চারণে বেশ বৈচিত্র্য লক্ষ্য করা যায়। ১২৯৫ বঙ্গাব্দে “শ্রী মুন্সী শুকুরুল্লা তরফদার কর্তৃক প্রণীত” একিট বাংলা অর্থ পুস্তকে নওগাঁকে নওগাঁও বলা হয়েছে। অন্যত্রও এরকম ব্যবহার লক্ষ্য করা যায়। শহর সন্নিহিত গ্রামবাসীদের অনেকে একে লগাঁও বলেন।

 

নওগাঁ সদর উপজেলা মোট ২৩৬টি মৌজা নিয়ে গঠিত। এর মধ্যে ৩৬টি মৌজা নওগাঁ পৌরসভার অন্তর্ভূক্ত।

 

নওগাঁ পৌর এলাকা বর্তমানে যথেষ্ট সম্প্রসারিত হলেও শহরেরর কেন্দ্র স্থলে অবস্থিত খাস- নওগাঁ, হাট- নওগাঁ, পার- নওগাঁ, আরজী- নওগাঁ, চকইলাম, চকদেব, চকএনায়েত, চকমুক্তার ও বাঙ্গাবাড়িয়া মৌজাধীন এলাকাস্থ সাধারণ ভাবে নওগাঁ শহর হিসেবে গণ্য হয়ে থাকে।

নওগাঁ সদর উপজেলাটি নওগাঁ শহর হতে ০১ কিঃ মিঃ দূরে অবস্থিত।